কালোজাদু-পৃষ্ঠা-৩৩২

0Shares

আপনি এক ও অদ্বিতীয়,সারা পৃথিবীতে আপনার বান্দারা কত নামে আপনাকে ডাকি আমরা । হে আল্লাহ , হে প্রভু , হে ঈশ্বর , হে ভগবান , হে গড আপনি কে আমরা জানিনা, কে আমি, কি আমার পরিচয় কোথা থেকে এলাম ,  কেন আমাদের উৎপত্তি রহস্যের আড়ালে লুকানো , কোন নামে আপনাকে ডাকলে খুশি হন , সাড়া দেন তা আমরা জানিনা সর্বশক্তিমান মহাপ্রভু , আমরা কেউ  কোনদিন আপনাকে দেখিনি, অর্থ-বিত্ত বা পার্থিব বা মহাজাগতিক সবকিছুই মিথ্যা হয়ে যায় কয়েকটা প্রশ্নের কাছে কয়েকটা রহস্যের কাছে  তাহলো  আমি কে ? কোথা থেকে এলাম ? কে আমাকে সৃষ্টি করেছেন ? কেন এই জগতের সৃষ্টি ? মহাবিশ্বের শেষ কোথায় ?হে স্রষ্ঠা মানবজন্মে , মানবচক্ষে, মানব মস্তিষ্কে আপনাকে দেখতে বা অনুধাবন করতে পারা যাবে কি কখনো, আপনাকে অনুধাবন করতে পারাটাও কি সম্ভব,  হে এই মহা সীমাহীন বর্ণিল মহামায়াময়, অপার্থিব সুন্দর , অসীম মহা জগতের মহাস্রষ্ঠা, এ যে বান্দা হয়ে আমাদের মহা চাওয়া, মহা ধৃষ্টতা, প্রত্যেক অনুসন্ধিৎসূ বান্দার মহাকালের মহা চাওয়া ।

সৃষ্টি জগত আর বিজ্ঞান নিয়ে যত ভাবি , আর যতই সৃষ্টি রহস্যের ভিতর ডুব দেই , মহাকালের সব অমীমাংসিত প্রশ্নগুলো যখন মাথাতে এসে ভিড় করে আর তখন মানবের  স্বল্পক্ষমতার এই মানব মস্তিষ্কটা যেন রহস্য নিতে নাপেরে অবশেষে অবশ অকেজো হতবিহ্বল হয়ে পড়ে। আই জাস্ট এ কসমিক ট্রাভেলার , আই জাস্ট এ ট্রাভেলিং সোলজার , নট মোর দ্যান এনিথিং

আমার ভাবনা, আমার কল্পনার ক্ষমতা যেখানে শেষ হয়ে যায় , সব কিছু ভুলে তখন মনে চরম এক মহাসত্য আমার সামনে হাজির হয়ে বলে ওঠে  আল্লাহই সব বাকি সব মিথ্যা ,আনমনে গেয়ে উঠি রক লিজেন্ড আইয়ুব বাচ্চুর কাফেলা অ্যালবামের সেই গানটা আমি যে গুনাহগার, অধম ও বান্দা তোমার , দয়া করো হে প্রভু আমারে, আমার এই জীবনটা রেখেছি তোমার পায়ে, ক্ষমা করো হে প্রভু আমারে , বুকে নাই শান্তি , সারা মনে ক্লান্তি, কোন কিছু হয়নি করা এ জগতে  হায়, যা কিছু করেছি , না বুঝে করেছি , অবুঝ ও শিশু ভেবে ক্ষমা করে দাও , জন্ম মৃত্যু সত্যি, বিশ্বাস মুক্তি, সব কিছু তোমার হাতে তুমি যে মহান, তুমি সর্ব শক্তিমান, এ জীবন তোমার দান, মানুষের কি সাধ্য আছে করে অসম্মান”

******সমাপ্ত******

(৩৩২)

0Shares

Facebook Comments

error: Content is protected !!