কালোজাদু-পৃষ্ঠা-১৭+১৮ | MEHBUB.NET

কালোজাদু-পৃষ্ঠা-১৭+১৮

১৬)হাতি ০৩ থেকে ১২ মাইল দূর থেকে পানি কোথায় আছে জেনে ফেলে । কিভাবে পানির সন্ধান এত দূর থেকে পায় জানেন ? এর রহস্য লুকিয়ে আছে বিস্ময়কর ভাবে হাতির শুঁড়ে । হাতি তার শুঁড় দিয়ে একপ্রকার তরঙ্গ সৃষ্টি করে । যে পানি শনাক্তকারী তরঙ্গ পানিতে গিয়ে ফিরে এসে জানান দেয় পানির উপস্থিতি ।

১৭)মশার ৪৭ টি দাঁত আছে ।মিলিপডের plenipes প্রজাতির ৭৫০ টি পা থাকতে পারে ।

১৮)একটি মশা মাত্র এক সেকেন্ডে ৩০০-৬০০ বার ডানা ঝাপটাতে পারে ।আর এই এক সেকেন্ড এ যখন ৩০০-৬০০ বার ডানা ঝাপটাতে শুরু করে তখনি আমরা শুনতে পায় মশা কানের গোঁড়ায় ভন ভন করছে ।মশা কামড়ায় রক্তের গ্রুপ দেখে ।ব্লাড গ্রুপ O  রা কে সবথেকে বেশি মশার কামড় খায় । ব্লাড গ্রুপ A সবথেকে কম কামড় খায় । তাহলে মশা কোন বিজ্ঞান বা বুদ্ধির উপর নির্ভর করে রক্তের গ্রুপ চেনে সেটা আমাদের অজ্ঞাত ।

১৯) আমাদের পৃথিবী ঘন্টায় প্রায় ৬৭০০০ মাইল বেগে সামনের দিকে ছুটে চলেছে

২০) ইলেক্ট্রিক ইল মাছ ৬৫০ ভোল্ট এর বৈদ্যুতিক শক দিতে পারে ।

২১)প্রতি ঘন্টাতে আমাদের বিশ্বজগত চতুর্দিকে ১০০ কোটি মাইল বিস্তৃত হচ্ছে মানে     আমাদের বিশ্বজগতের আয়তন প্রতিদিন চারদিকে ১০০ কোটি মাইল বাড়ছে ।

২২)মানুষের চাইতে কুকুরের নাসিকা দিয়ে  গন্ধ নেবার ক্ষমতা ১০০০ থেকে ২৮০০০ গুন বেশি ।

২৩) আপনি যদি আকশে উড়তে চান কোন কিছুর সাহায্য ছাড়াই তাহলে আপনাকে সেকেন্ডে ০৭ মাইল দৌড়ে যাবার মত শক্তি থাকতে হবে ।

২৪)আমাদের হৃদপিণ্ড দিনে এক লক্ষ বার স্পন্দন বা বিট তৈরি করে ।

(১৭)

২৫)পৃথিবীর সবচেয়ে দামি কফি কফি লুয়াক হল সিভেট বিড়ালের কফি বিজ খেয়ে ত্যাগ করা মল , কফি বীজ খেয়ে যে মল ত্যাগ করে সিভেট বিড়াল সেই মলই হলো সব থেকে দামি কফি কফি লুয়াক ।

২৬) মরুভুমির তাপমাত্রা সর্বোচ্চ ৭৭ ডিগ্রী সেলসিয়াস উঠতে পারে ।

২৭) একটা বজ্রপাতে ১০ মিলিয়ন ভোল্ট বিদ্যুৎ সৃষ্টি হতে পারে ।

২৮) আপনার ঘরে আলো দেওয়া বাতিটি সেকেন্ডে ৫০ বার জলছে আর নিভছে কিন্তু আপনি সেটা দেখতে পাচ্ছেননা ।

২৯)মানুষ শুনতে পায় ২০ হাজার হার্জ এর শব্দ ,কুকুর ৪০ হাজার , ডলফিন দেড় লাখ ,বাদুড় ০২ লাখ  হার্জ কম্পনের সব্দ শুনতে পায় । তাহলে অনেক অজানা শব্দ আমরা শুনতে পায়না ।কি জানি কত অজানা কথা লুকিয়ে আছে সেই মানুষের শোনার সামর্থ্যের বাইরের শব্দে ।

৩০)যে প্রানীর আকার যত ছোট সে আশে পাশের গতিশীল বস্তুকে তত ধীরে দেখে । এজন্য মাছির দিকে আপনি যত জোরে হাত নিয়ে যান না কেন সে দেখে ফেলে ,আপনার হাতের গতির কারনেও আপনার হাতটা সে দেখতে পায় , সাধারনত আমরা গতিশীল বস্তু আবছা দেখতে পাই । কিন্তু সে সব পরিষ্কার দেখে ।

৩১) সকল পোকামাকড় থেকে পিপড়ার মস্তিষ্কে  আড়াই লাখ বেশি কোষ আছে ।

৩২) পৃথিবীর সকল নদী নালা খাল বিল  সাগর মহাসাগর এ যত পানি আছে   তার তিন গুন বেশি পানি আছে পৃথিবীর ভিতরে ।

৩৩) পৃথিবীর মাটির নিচে এত স্বর্ন রয়েছে যে তা দিয়ে পুরো পৃথিবী কে ১.৫ ফুট পুরু স্বর্নের আস্তরন দিয়ে মুড়ে দেওয়া যাবে ।

(১৮)

পরবর্তী পৃষ্ঠা দেখুন

error: Content is protected !!