কালোজাদু-পৃষ্ঠা-৩২৭ | MEHBUB.NET

কালোজাদু-পৃষ্ঠা-৩২৭

**** ভুত প্রেত রহস্য ভুত প্রেত  এসব বোঝানোর জন্য ও কিছু প্রচলিত কুসংস্কার ও গল্পের উদ্ভব করেছিলাম। তড়িৎ চুম্বকীয় বিজ্ঞান মতবাদ , বিভিন্ন রশ্মির ভিতর দিয়ে পৃথিবীর ভিন্ন রুপ দেখা,  মানুষের দৃষ্টিবিভ্রম , মনের ভয় , ভুতের এলাকার ছদ্মবেশে কতিপয় মানুষের অপরাধমূলক কার্যক্রম সংঘটন এর জন্য তৈরিকৃত যায়গার যুক্তি ও তুলে ধরেছিলাম । যুক্তি তুলে ধরেছিলাম ষষ্ঠ ইন্দ্রিয় , মানসিক বিকৃতি , এবং সবশেষে ক্ষেত্রবিশেষে হয়তো কেউ তাদের চোখ বা মস্তিস্কের গঠনের সুক্ষ বাতিক্রম বা ত্রুটির কারনে এমন কিছু দেখতে পায় যেটা আমরা দেখিনা । সত্য হোক মিথ্যা হোক , ভুতের ভয় একাকী মানুষের চিরন্তন প্রবৃত্তি বা জেনেটিকালী । ভুতের গল্প , নাটক এবং সিনেমার আবেদন আধুনিক যুগেও আরো অনেক বছর টিকে থাকবে বলে বিনোদনপ্রেমীদের মাঝে বলে আমি বিশ্বাস করি ।

**** তাবিজ এটা বিশ্বাস করিনা বললেই চলে । তবে এটাও দীর্ঘকাল চলে আসছে মানুষের মাঝে । এর নকশা গুলোর অদ্ভুত সাংকেতিক চিহ্নগুলোর কোন পাঠোদ্ধার করা যায় কিনা বা এগুলোর মানে কি সেটা নিয়ে আলোচনা করেছিলাম ।

**** জন্মান্তর জন্মান্তর এবং Doppelganger ব্যাপক আলোচনা ছবি সহ করেছিলাম । এখন আপনার এটা জন্মান্তর বলে বিশ্বাস করবার দরকার নেই । শুধু মাত্র কাকতালীয় মিল , প্রকৃতির খেয়াল বা একসিডেন্টালী রিপিট বলে মনে করুন ।

**** ভিনগ্রহী প্রাণী বা এলিয়েন এটা নিয়ে ফ্লাইং সসার নিয়ে আলোচনা করে রসাত্মক গল্প বানিয়ে সময় নষ্ট করতে পারতাম । কিন্তু তা না করে বলতে চেয়েছি কোরান সহ বিভিন্ন ধর্ম গ্রন্থে ভিনগ্রহীদের অস্তিত্ত্বের কথা উল্লেখ আছে । প্রশ্ন হল ভিনগ্রহীদের আমরা দেখতে পাচ্ছিনা কেন? এর কারন হল আমাদের মাত্রার সীমাবদ্ধতা, আমরা যে মাত্রাতে বসবাস করি তারা হয়তো আরো বেশি মাত্রাতে বসবাস করছে ।আবার একটা নিজস্ব যুক্তি দেখিয়েছিলাম যে আমরা যে এলিয়েন খুজছি সেটা আমাদের মত করে না ভাবতে, এলিয়েন হতে আমাদের মত শরীর হতে হবে,  খেতে হবে বা অক্সিজেন নিতে হবে এমন নয়। এলিয়েন সম্বন্ধে আমাদের খোজার ধরন ও দৃষ্টিভঙ্গি বদল করা উচিত ।

(৩২৭)

পরবর্তী পৃষ্ঠা দেখুন

error: Content is protected !!